কুমিল্লায় চাঁদাবাজির প্রতিবাদে সিএনজি শ্রমিকদের সড়ক অবরোধ

মাজহারুল ইসলাম বাপ্পি।।

কুমিল্লায় ট্রাফিক পুলিশ কর্তৃক সিএনজি শ্রমিকদের গাড়ি আটক করাসহ নানা অনিয়মের অভিযোগে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে সিএনজি অটোরিকশা চালকরা। বুধবার (১৬ মার্চ) সকাল সাড়ে ৯টায় কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোড -কান্দিরপাড় সড়কের কচুয়া চৌমুহনী এলাকায় বিক্ষোভ করেন তারা।

বিক্ষোভকারীদের অভিযোগ, কুমিল্লা নগরীতে প্রতিদিন হাজারের বেশি সিএনজিচালিত অটোরিকশা চলাচল করে। এসব অটোরিকশা ট্রাফিক পুলিশের দেওয়া টোকেন ছাড়া চলাচল করতে পারে না। নগরীর সড়কগুলোতে চলাচল করতে মাসে ৮০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত চাঁদা দিতে হয় প্রত্যেক চালককে। টোকেন নিয়ে না চললে ট্রাফিক পুলিশ অটোরিকশা ধরে মামলা দিয়ে হয়রানি করা হয়।

এছাড়াও কান্দিরপাড় থেকে পদুয়ার বাজার বিশ্বরোড পর্যন্ত ৫ কিলোমিটার সড়কের চার স্থানে সিএনজি শ্রমিকদের কাছ থেকে জোরপূর্বক চাঁদা নেয়ারও অভিযোগ তুলেছেন শ্রমিকরা।
চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে এ সমস্যা থেকে সমাধানে চালকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

খবর পেয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশিষ ঘোষ, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলু, সদর দক্ষিণ মডেল থানার অফিসার ইনচার্জ দেবাশীষ চৌধুরী ঘটনাস্থলে পৌঁছে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বিষয়টি আলোচনা করে চাঁদাবাজি থেকে সিএনজি শ্রমিকদের হয়রানি বন্ধের আশ্বাস দিলে দুপুর প্রায় ১২ টায় চালকরা অবরোধ তুলে নেন।

তবে চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে ট্রাফিক পরিদর্শক এমদাদুল হক বলেন, আইনশৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে নগরীর যানজট নিরসনে কান্দিরপাড়ের অটোরিকশা স্ট্যান্ডটি বন্ধ করতে হবে। কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে। এ কারণে চালকরা আমাদের বিরুদ্ধে অভিযোগে তুলছে। তাছাড়া মাসিক টাকা আদায়ের বিষয়টিও সত্য নয়।

এ ব্যাপারে কুমিল্লা জেলা সিএনজি শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক মোঃ আলম বলেন, সিএনজি শ্রমিকরা দিনের পর দিন হয়রানির শিকার হয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে।
প্রশাসনের পক্ষ থেকে সিএনজি শ্রমিকদের প্রতি মানবিক হওয়ার আহবান জানান তিনি।

সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু বলেন, অটোরিকশাচালক, মালিক ও পরিবহন শ্রমিকদের নিয়ে বুধবার সন্ধ্যায় নগরীর টাউনহলে বসে এ বিষয়ে সঠিক সমাধানে সিদ্ধান্ত নেওয়া হবে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!